ড্রাগনের ৭টি মজাদার কুইক রেসিপি

ড্রাগন, অদ্ভুত এই ফলটি খেতে যেমন সুস্বাদু, এর পুষিগুণও তেমন অবিশ্বাস্য। এটিতে শক্তি বর্ধক ভিটামিন বি এবং সি এর সাথে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবার রয়েছে।  দারুণ স্বাদের ড্রাগন ফলটি আপনার প্রতিদিনকার ডায়েটের সঙ্গী করতে স্মুদি কিংবা আইসক্রিম বা ফ্রুট সালাদ রূপে আমরা নিয়ে এলাম ৭টি সহজ কিন্তু মজার ড্রাগন ফ্রুট রেসিপি –

১. ড্রাগন ফলের স্মুদিঃ

ড্রাগন ফলের খোসা ছাড়িয়ে মাংসল অংশটি একটি ব্লেন্ডারে নিন। তার সাথে ঠান্ডা বেরী, কলা এবং মধু যোগ করে ব্লেন্ড করুন। সাথে কিছুটা কাজুবাদাম সহ দুধ অথবা নারকেলের দুধ যোগ করুন। ব্যাস তৈরী গেলো ঝটপট ড্রাগন ফলের স্মুদি।

২. ড্রাগন ফল ও আমের স্মুদিঃ

১টি ড্রাগন ফলের কিউব, ১ টি আমের কিউব, ৩ টেবিল চামচ চিনি বা মধু, ১ চা চামচ ভ্যানিলা, ১ কাপ বাদাম দুধ, আপনার পছন্দমতো ১/২ স্কুপ ভ্যানিলা প্রোটিন পাউডার একসাথে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে কয়েকটি আইস কিউব নিয়ে ব্লেন্ডেড মিশ্রণ টি ঢেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার ড্রাগন ফল ও আমের স্মুদি।

৩. ড্রাগন ফলের লেমোনেডঃ

ড্রাগনফলের ৫টি স্লাইস, ১/৪ কাপ লেবুর রস এবং কিছুটা পানির সাথে স্বাদ মতো মিষ্টি যোগ করে ব্লেন্ড করুন। এবার একটি গ্লাসে কয়েকটি আইস কিউব নিয়ে ব্লেন্ডেড মিশ্রণ টি ঢেলে সুন্দর করে লেমন স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের ড্রাগন ফলের লেমোনেড।

৪. ড্রাগন ফ্রুট জ্যামঃ

ড্রাগন ফলের খোসা ছাড়িয়ে মাংসল অংশটি একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি নন-স্টিক প্যানে, ব্লেন্ডেড ড্রাগন ফল এবং ২ চা চামচ চিনি মিশিয়ে ঘন না হওয়া পর্যন্ত মাঝারি শিখায় রান্না করুন। এতে প্রায় ২০-২৫ মিনিট সময় লাগতে পারে। এবার এটি ঘন হতে শুরু করলে এতে ১চা চামচ লেবুর রস দিন। ভালো করে নাড়ুন এবং প্রায় এক মিনিট ধরে রান্না করুন। এবার এটি ঠান্ডা করে ফ্রিজে রাখুন। ব্যাস তৈরী হয়ে গেলো ড্রাগন ফলের জ্যাম।

৫. ড্রাগন ফ্রুট এবং কলার স্কুপঃ

অল্প আঁচে একটি ছোট সসপ্যানে ১ কাপ চিনি এবং ১ কাপ পানি নিয়ে চিনির সিরাপ তৈরী করুন। এবার সিরাপ টি ঠান্ডা করুন।  একটি ব্লেন্ডারে খোসা ছাড়ানো ১টি লাল ড্রাগন ফল, ১/৪ কাপ তাজা লেবুর রস, ১ টেবিল চামচ লেবুর খোসা, ৩টি ছোটো বা থাই কলা, ১/২ চা চামচ আদা, ১/২ কাপ ভারী ক্রিম দিয়ে একসাথে ভালোভাবে ব্লেন্ড করুন। এবার মিশ্রনটির সাথে চিনির সিরাপ টি মিশিয়ে নিন। এবং স্মুথ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন।  এবার স্কুপ বানাবার জন্য আইসক্রিম মেকারের মধ্যে ব্লেন্ডেড মিশ্রনটি দিয়ে জমাট বাঁধার জন্য ফ্রিজে রেখে দিন। ব্যাস ড্রাগন ফল-কলার স্কুপ তৈরী। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই মজাদার রেসিপি।

৬. ড্রাগন ফ্রুট আইসক্রিমঃ

২টি খোসা ছাড়ানো ড্রাগন ফল, ১/২ কাপ চিনি, ৩/৪ কাপ বাদাম দুধ বা নারকেলের দুধ, ১ কাপ ভ্যানিলা পাউডার একসাথে একটি ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করুন। একটি আইসক্রিম মেকারের মধ্যে ব্লেন্ডেড মিশ্রনটি দিয়ে ফ্রিজিং করুন। ব্যাস তৈরী হয়ে গেলো দারুণ স্বাদের ড্রাগন ফ্রুট আইসক্রিম।

৭. ড্রাগন ফলের সালাদঃ

১টি ড্রাগন ফলের খোসা ছাড়িয়ে মাঝের মাংসল অংশটি নিন। এবং খোসা টি পরিবেশনের জন্য সংরক্ষণ করুন।  এবার ড্রাগন ফলের সাথে ১ কাপ অন্য যেকোনো একটি তাজা ফল নিয়ে এর সাথে ১ কাপ লেটুস পাতা কুঁচি, ১ টেবিল চামচ পুদিনা পাতা মিশান। এবার মিশ্রনটির উপর আলতো করে মধু ছড়িয়ে দিন। ড্রাগন ফলের খোসাটি বাটি হিসাবেও ব্যবহার করতে পারেন অথবা নিজের রুচি অনুযায়ী সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.

My Rewards